Buying Your Child’s First Smartphone?

আপনার শিশুটি বড় হওয়ার সাথে সাথে সম্ভবত তার জন্মদিনের জন্য বা বড়দিনের জন্য স্মার্টফোন চাইবে।

বাচ্চাদের জন্য, বড়দের মতো, এই ডিভাইসগুলি কিছু ঝুঁকি নিয়ে আসে যা আপনার কিছুটা নিয়ন্ত্রণ না থাকলে আপনি এড়াতে পারবেন না।

আপনি যদি আপনার সন্তানের প্রথম স্মার্টফোন কিনতে চান এবং শিশুদের জন্য কোন অ্যাপ্লিকেশন চয়ন করবেন তা ভাবছেন, এই গাইডটি আপনাকে যে সমস্ত মোবাইল পিতামাতার জানা দরকার তা আপনাকে নিয়ন্ত্রণে নিয়ে যাবে।

আপনার সন্তানের জন্য স্মার্টফোন কেনার চ্যালেঞ্জ

স্মার্টফোনগুলি মজাদার এবং পোর্টেবল, তবে এগুলি অনেক ঝুঁকির সাথেও আসে। তাদের নিজস্ব ডিভাইসগুলির বাইরে, বাচ্চারা ইন্টারনেট সার্ফিং, ইউটিউব ভিডিও দেখা এবং অন্যান্য বিষয়গুলির মধ্যে গেম খেলতে ঘন্টা ব্যয় করতে পারে।

প্রাপ্তবয়স্কদের সামগ্রী এবং অন্যান্য অনুপযুক্ত সাইটগুলির সম্ভাব্য এক্সপোজার ছাড়াও, শিশুদের একটি স্মার্টফোন ভাঙ্গা বা হারিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

এজন্য আপনাকে আপনার সন্তানের ইন্টারনেটে অ্যাক্সেস নিরীক্ষণের জন্য পদক্ষেপ নিতে হবে, কোন কল এবং পাঠ্য বার্তা প্রেরণ করা যাবে তা সিদ্ধান্ত নিতে হবে এবং সামাজিক নেটওয়ার্কিং অ্যাপগুলিতে ব্যয় করা সময় সীমাবদ্ধ করতে হবে।

এই জাতীয় ঝুঁকি হ্রাস করতে, আপনার শিশুকে সুরক্ষিত রাখতে এবং স্মার্টফোন ব্যবহারের জন্য আপনার সন্তানের মানসিক প্রশান্তি দিতে মোবাইল প্যারেন্ট নিয়ন্ত্রণগুলি অন্বেষণ করতে সহায়তা করুন।

আপনার সন্তানের স্মার্টফোনে আপনার কী রাখা উচিত

আপনি আপনার সন্তানের হাতে স্মার্টফোনটি হস্তান্তর করার আগে, তিনি কীভাবে কীভাবে এটি ব্যবহার করবেন তা বোঝা গুরুত্বপূর্ণ এবং আপনার পরিবার এতে উপকৃত হবে। মূল উদ্দেশ্য হ’ল তারা যখন বাড়ি থেকে দূরে থাকে বা আপনি যখন বাড়ির বাইরে না থাকেন এবং তখন তারা কী করছেন তা জানতে চাইলে তাদের সাথে যোগাযোগ করা।

তবে স্মার্টফোনগুলি আরও বেশি সুবিধা নিয়ে আসে যেমন ফটো এবং ভিডিও নেওয়া, হোমওয়ার্ক গবেষণা করা, বন্ধুদের সাথে সোশ্যাল নেটওয়ার্কে থাকা, গেমস খেলা বা আপনার পছন্দসই প্রোগ্রামগুলি অ্যাক্সেস করা।

আপনার সন্তানের সাথে এই বিষয়গুলি সম্পর্কে কথা বলুন যাতে তারা স্মার্টফোন ব্যবহারের সুবিধা এবং বিপদগুলি বুঝতে পারে। আপনি আপনার সন্তানের সাথেও একমত হতে পারেন যে তিনি / তিনি কথোপকথনের সময় এবং কী ধরণের উপাদান ব্যবহার করবেন তা নিয়ে দায়িত্বের সাথে ফোনটি ব্যবহার করবেন।

এই ধরণের মিথস্ক্রিয়াকে রূপ দেওয়ার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হ’ল আপনার সন্তানের সাথে পারিবারিক চুক্তিতে স্বাক্ষর করা যাতে তারা স্মার্টফোনের ব্যবহারের ক্ষেত্রে তাদের সীমাগুলি জানতে পারে।

এটি হয়ে গেলে, আপনার সন্তানের স্মার্টফোনটি তার বা তার হাতে দেওয়ার আগে সঠিক মোবাইল অভিভাবকের নিয়ন্ত্রণে রাখতে সেট করুন।

1. ফোনটি সেট আপ করুন এবং এটি পাসকোডে রাখুন

আপনি কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন তুলেছেন কিনা তা আপনার সন্তানের কাছে পৌঁছে দেওয়ার আগে এটি সেট আপ করা দরকার। অ্যান্ড্রয়েড ফোনগুলির জন্য, এমন একটি Google অ্যাকাউন্ট সেট আপ করুন যার পাসওয়ার্ডটি কেবলমাত্র আপনি (পিতামাতারা) জানেন এবং আপনার সন্তানের নয়, আপনার স্মার্টফোনে লিঙ্ক করতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন।

পারিবারিক লিঙ্কটি ব্যবহার করে আপনি এখনও আপনার সন্তানের জন্য একটি Google অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, যদিও এটি কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের মধ্যেই সীমাবদ্ধ। এই গুগল অ্যাকাউন্ট আপনাকে পরিচিতি, ফটো এবং অন্যান্য ডেটা সিঙ্ক করতে সহায়তা করবে বা আপনি যখন গুগল প্লে স্টোর ব্যবহার করতে চান।

যদি আপনার শিশু ইমেল ব্যবহার করছে না, তবে আপনাকে স্মার্টফোনে Gmail অ্যাকাউন্ট সক্ষম করতে হবে, তাই আপনি সেটিংস> গুগল অ্যাকাউন্ট সেটিংসে যেতে পারেন এবং সিঙ্ক জিমেইল বক্সটি চেক করতে পারেন।

আপনি যদি পরিবারের জন্য একটি গুগল অ্যাকাউন্ট সেট আপ করতে চান তবে আপনার অবশ্যই একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থাকা উচিত। এই অ্যাকাউন্টটি কার্যকর হয় যখন পরিবারের সদস্যরা ডিভাইসগুলির মধ্যে অর্থ প্রদানের ক্রয় ভাগ করতে চান বা আপনি যদি আপনার সন্তানের নিজের পেমেন্টের বিশদ ব্যবহার করে তাদের নিজের ফোন থেকে ক্রয়ের জন্য অর্থ প্রদানের অনুমতি দিয়েছেন।

একটি পরিবার গুগল অ্যাকাউন্ট তৈরি করতে, গুগল প্লেতে যান এবং মেনু সেটিংস> অ্যাকাউন্ট খুলুন।

পরিবারটি আলতো চাপুন, এবং তারপরে আপনি যদি ইতিমধ্যে সেট আপ করেন তবে পরিবারের সদস্যদের পরিচালনা করুন আলতো চাপুন। যদি তা না হয় তবে পারিবারিক অ্যাকাউন্ট সেট আপ করতে সাইন আপ করুন।

এখান থেকে, আপনি আপনার জিমেইল ঠিকানা টাইপ করে আপনার পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানাতে পারেন। একবার তারা তাদের নিজের ফোন থেকে গ্রহণ করলে, আপনি আপনার সন্তানের প্রোফাইলে যেতে পারেন এবং কেবল অর্থ প্রদানের সামগ্রী, সমস্ত সামগ্রী, কেবলমাত্র অ্যাপ্লিকেশন কেনাকাটা বা কোনও অনুমোদনের প্রয়োজনীয় মোড বেছে নিতে পারেন।

ইনস্টলেশন বা কেনার আগে অনুমোদনের যে কোনও কিছুর জন্য আপনার ডিভাইস বা আপনার সন্তানের ফোনে আপনার পাসওয়ার্ড প্রবেশ করা প্রয়োজন।

আইফোনের জন্য, আপনি আপনার সন্তানের ব্যবহার না করে অ্যাপল আইডি তৈরির মাধ্যমে শুরু করবেন। এছাড়াও, আপনার শিশু যখন বড় হবে তখন ভবিষ্যতে এটি ব্যবহার করতে পারে এবং আপনার সহায়তা ছাড়াই ফোনটি পরিচালনা করতে পারে। সেটআপ করার সময় এবং অ্যাপ স্টোর বা আইটিউনস স্টোর থেকে ডাউনলোডের অনুমতি দেওয়ার জন্য এটি প্রয়োজনীয়। এটি ফাইন্ড মাই আইফোন, ফেসটাইম, আইমেসেজ এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির জন্যও ব্যবহৃত হয়।

এরপরে, আপনার আইফোন সেটআপ করতে সন্তানের অ্যাপল আইডি ব্যবহার করুন। আপনি যদি এটি একটি ভাগ করা পরিবার কম্পিউটারে সেট আপ করে থাকেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার সন্তানের জন্য নির্দিষ্ট ডেটা সিঙ্ক করেছেন, যাতে ফোনে কেবল আপনার সন্তানের জন্যই তথ্য থাকে এবং অন্যদের জন্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *