Everything You Need To Know About 360-Degree

ভিডিওটি সমস্ত ধরণের অনুপাত যেমন 16: 9 ওয়াইডস্ক্রিন এবং 21: 9 আলট্রা ওয়াইডস্ক্রিনে আসে। এগুলি খুব নিমজ্জিত, তবে কীভাবে এমন একটি ভিডিও যা আপনার চারপাশে 360 ডিগ্রি জুড়ে ছড়িয়ে পড়ে?

হ্যাঁ, এমন একটি বিজ্ঞপ্তিযুক্ত ভিডিও তৈরি করা সম্ভব যা দর্শকদের অ্যাকশনটির ঠিক মাঝখানে রাখে, তবে স্পষ্টতই আমরা আরও প্রচলিত ভিডিও তৈরি করতে যে সরঞ্জামটি ব্যবহার করি তা সঠিক সমাধান নয়। সুতরাং আপনি যদি 360 ডিগ্রি ভিডিও তৈরি বা গ্রহণে আগ্রহী হন তবে আপনার যা জানা দরকার তা এখানে here

৩ -০ ডিগ্রির ভিডিওটি (একেবারে) ভিআর নয়

এই গোলকীয় ভিডিও ফর্ম্যাটটি প্রায়শই ভার্চুয়াল বাস্তবতার সাথে মুখোমুখি হয়, তবে এটির মতো ইন্টারঅ্যাক্টিভ ভিডিও সামগ্রীগুলি আসলে ভিআর একটি রূপ কিনা তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। ব্যবহারিক উদ্দেশ্যে, আপনি “ভিআর ভিডিওগুলি” হিসাবে এই জাতীয় ভিডিওগুলিকে উল্লেখ করেন যা এই ভিডিওগুলিকে গ্রাহ্য করার জন্য ভিআর হেডসেটগুলি বোঝায় সেভাবেই যুক্তিযুক্ত।

তবে, যেহেতু ৩ -০-ডিগ্রি ভিডিও ইন্টারেক্টিভ বা কম্পিউটার-উত্পাদিত নয়, তাই কিছুটা বিতর্ক রয়েছে যে আমরা আসলে কতটা ভিআর দিয়ে লুপ করতে পারি। এই কনফারেন্সে এই মিডিয়া ফর্ম্যাটটিকে ভিআর ভিডিও হিসাবে উল্লেখ করা যেতে পারে, সুতরাং এটি জেনে রাখা ভাল যে একটি স্পষ্ট পার্থক্য রয়েছে।

360 ডিগ্রি ভিডিও কেন চয়ন করবেন?

ভিডিওর প্রতিটি দিক বা বিন্যাসের নিজস্ব স্বতন্ত্র গুণ রয়েছে যা এটিকে এক উদ্দেশ্যে বা অন্য উদ্দেশ্যে উপযুক্ত করে তোলে। যেমন আগেও বহুবার বলা হয়েছে, মাধ্যমটি হ’ল বার্তা।

আপনি যখন কোনও নির্দিষ্ট জায়গায় দাঁড়াতে কেমন লাগে তা বর্ণনা করতে চাইলে এই ধরণের ভিডিওটি নিখুঁত। সনাতন ভিডিওটির থেকে ভিন্ন, ৩ -০ ডিগ্রি ভিডিওতে দর্শক কী লক্ষণীয় তা চয়ন করে। আপনি traditionalতিহ্যবাহী ভিডিও ফর্ম্যাটগুলির সাথে ফ্রেমিংয়ের মাধ্যমে তাদের পদ্ধতির নির্দেশনা দিতে পারবেন না।

এর অর্থ হ’ল এমন ভিডিওর ফর্ম্যাটটি এমন সামগ্রীর জন্য ব্যবহার করা ভাল যা সঠিক ফ্রেমিংয়ের উপর নির্ভর করে না এবং নিমজ্জনে সবচেয়ে বেশি উপকৃত হয়। প্রশিক্ষণ ভিডিওগুলি যেমন একটি ভাল উদাহরণ, যেমন সংগীত এবং থিয়েটারের অভিনয়গুলি। অ্যাকশন স্পোর্টস ভিডিওগুলি একটি জনপ্রিয় মাধ্যমও হয়ে উঠেছে এবং যাদুঘর বা অন্যান্য ভ্রমণ স্থান যেমন পর্যটন 360-ডিগ্রি ভিডিওর জন্যও উপযুক্ত।

এর অর্থ এই নয় যে আপনি কোনও গল্প বলতে এই মগ্ন ভিডিও ব্যবহার করতে পারবেন না, তবে গল্পটি সঠিকভাবে পরিচালনার জন্য একটি নতুন ভিজ্যুয়ালারি প্রয়োজন, যা তারা অতীতে স্পষ্ট কারণেই করেছিল যা ফিল্ম স্কুলে পড়ানো হয়নি।

ক্যামেরা টাইপ

আপনি যেমন কল্পনা করতে পারেন, একটি সাধারণ ক্যামেরা এ জাতীয় চারপাশের ভিডিও তৈরি করে না। বিজ্ঞপ্তি ভিডিও ক্যাপচার জন্য আপনার একটি বিশেষ সেটআপ প্রয়োজন। তবে এটির জন্য কোনও মানদণ্ড নেই। কিছু ফাঁসের আক্ষরিক অর্থ অনেকগুলি নিয়মিত ক্যামেরা একসাথে আটকে যায়। এরপরে বিভিন্ন ওভারল্যাপিং ক্যামেরা ফিডগুলি একটি 360-ডিগ্রি ভিডিওতে সেলাই করতে বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করা হয়।

এখন স্ট্যান্ডার্ড সেন্সরগুলির উপরে আসা চিত্রটি বাঁকতে ফিশ-আই লেন্স ব্যবহার করে এমন 360- এবং 180-ডিগ্রি ক্যামেরাও রয়েছে। সফ্টওয়্যারটি আরও পরিষ্কার ইমেজ সরবরাহ করার জন্য লেন্সের পরিচিত বিকৃতিটি মুছে ফেলবে তবে এটি যা আপনাকে চিত্রায়িত হয়েছে তার একটি দৃশ্য দেয়।

সাধারণভাবে, চূড়ান্ত চিত্রটি তৈরি করতে যত কম ক্যামেরা লাগবে, এটি তত বেশি স্বজ্ঞাত হবে। মাকেশিফ্ট মাল্টি-ক্যামেরা রিগগুলি ব্যবহার করে সেলাইয়ের ত্রুটি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। যা চূড়ান্ত চিত্রটিতে দৃশ্যমান কাট হিসাবে প্রদর্শিত হয়, যেখানে জিনিসগুলি খুব বেশি নয়।

রাস্তায় নিয়মিত ব্যক্তির জন্য, স্মার্টফোনে সংযুক্ত ক্যামেরাগুলির ইন্সটা 360 লাইনের মতো কিছু শুরু করার জন্য ভাল জায়গা।

কম্পিউটারে তৈরি 360-ডিগ্রি ভিডিও

ক্যামেরা ব্যবহার করা 360 ডিগ্রি ভিডিও তৈরির একমাত্র উপায় নয়। আপনি 3D- অ্যানিমেশন সফ্টওয়্যার ব্যবহার করে বা 180- বা 360-ডিগ্রি অন্তর্ভুক্ত ভিডিও গেমগুলি থেকে কাস্টম ক্ষেত্রগুলি ব্যবহার করে তৈরি করা অনেকগুলি উদাহরণ পাবেন।

স্পষ্টতই এইভাবে স্টেরিওস্কোপিক ভিডিও তৈরি করা খুব সহজ, কারণ প্রদত্ত বিশ্বে আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। স্থানীয় হার্ডওয়্যারে এগুলি স্থানীয়ভাবে চালানোর খুব কম আশা রয়েছে এমন হার্ডওয়্যার প্ল্যাটফর্মগুলিতে অ ইন্টারেক্টিভ সিজি অভিজ্ঞতা আনার এটি একটি ভাল উপায়।

মনোকস্কিক এবং স্টেরিওস্কোপিক ভিডিও

360-ডিগ্রি ভিডিও ফর্ম্যাটগুলির মধ্যে আর একটি বড় মহকুমা মনোকস্কিক এবং স্টেরিওস্কোপিক ভিডিওর মধ্যে। মূলত, 3 ডি এর মনোকস্কিক ফুটেজ নেই। আপনার কাছে একটি বিশাল ভিডিও রয়েছে যা আপনাকে দর্শক হিসাবে ঘিরে রেখেছে, এটি এখনও সমতল। স্টেরিওস্কোপিক 360-ডিগ্রি ভিডিও প্রতিটি চোখকে তার নির্দিষ্ট ফিড দেয় যা আপনার মস্তিষ্ক একটি 3 ডি চিত্র হিসাবে ব্যাখ্যা করে।

স্পষ্টতই 3 ডি ভিডিওটি আরও জোরালো, তবে এটি সরঞ্জামের ক্ষেত্রে আসে তখন আরও জটিল। মূলত, আপনার দুটি স্বতন্ত্র 360 ডিগ্রি ক্যামেরা প্রয়োজন, যা একে অপরের থেকে ঠিক দূরত্বে মাউন্ট করা হয়। ক্যামেরাগুলি যেহেতু স্টেরিওস্কোপিক ভিডিওকে এইভাবে গুলি করে তা উল্লেখযোগ্যভাবে বেশি ব্যয়বহুল, সুতরাং আপনি যে ভিডিওটি পাবেন তা বেশিরভাগই ত্রি-থ্রি।

360 ডিগ্রি ভিডিও সম্পাদনা

মৌলিকভাবে, 360-ডিগ্রি ভিডিও অন্য কোনও ডিজিটাল ভিডিও ফাইল থেকে পৃথক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *